ওড়ো অবাধে হয়ে অবাধ্য
        অর্জিত হোক যা কিছু অসাধ্য...



শাটার স্পিড (Shutter Speed)
আপনাদের বাসায় জানলা আছেনা ? ওই জানালায় পরদা আছেনা? অ্যাপারচার যদি হয় এই জানালার সাইজ তাহলে শাটার হলো সেই জানালার পরদা । লেন্সের ভিতর দিয়ে এসে, অ্যাপারচাররে পাস করার পর, যেই আলো (Light) ক্যামরার ভিতরে আসলো, সেটা কতক্ষণ ক্যামরার ভিতরে থাকবে সেটা ঠিক করে দেয় শাটার স্পিড।
এইডাতো আবুলেও বুঝে যে, পরদা যদি অল্প সময় খুইলা রাখি তাইলে ঘরে আলো কম সময় ধইরা ঢুকবো, আর পরদা যদি সারা জীবনের লাইগ্গা খুইল্লা রাখি তাইলে দিনের বেলায় আলো ঢু্কতেই থাকবো, মানে বেশি সময় ধইরা ঢুকবো। (আর রাইতে ঢুকবো মশা )
শাটার স্পিডের একক হইলো সেকেন্ড। শাটার স্পিড যদি কই 1/4 sec তার মাইনে হইলো, আলোটা ১ সেকেন্ডের ৪ ভাগের এক ভাগ সময় মাত্র ক্যামেরার সেনসর অথবা ফ্লিমের উপর পড়বো। যদি শাটার স্পিড হয় 8 sec তাইলে সেনসর অথবা ফ্লিমের সামনের পরদাটা ৮ সেকেন্ড ধইরা খুলা থাকবো। অনেক সময় একটা কথা শুইনা থাকবেন কাউরে কাউরে কইতে যে “ফটুকটা স্লো শাটার স্পিডে তোলা হইসে”। স্লো শাটার স্পিড মানে হইলো এট্টু আইলশা টাইপের শাটার স্পিড যেইটা বন্ধ হইতেই চায়না।
একটা ক্যামারায় শাটার স্পিডগুলা সাধারনত এইরকম থাকে :
1/8000 s
1/4000 s
1/2000 s
1/1000 s
1/500 s
1/250 s
1/125 s
1/60 s
1/30 s
1/15 s
1/8 s
1/4 s
1/2 s
1 s
2 s
4 s
8 s
B – এইডা মানে বাল্ব। এইডা সিলেক্ট কইরা যতক্ষন বাটন টিপ্পা রাখবন ততক্ষন শাটার বন্ধ হইবো না।
এট্টু খিয়াল কইরা দেহেন, উপরে বা নিচে যাইতে শাটার স্পিড হয় ডাবল হইতাসে, না হয় অর্ধেক হইতাসে। যেমন ১/২ সেকেন্ড থেইকা বারলে হয় ১ আর কমলে হয় ১/৪. এই অর্ধেক আর ডাবল হউনের সম্পর্কটা অ্যাপারচারেও আসে। দেইখেন খেয়াল কইরা। সামনে যখন আই.এস.ও নিয়া কথা কমু তখন দেখবেন ওইহানেও একই তামশা।
শাটার স্পিড কমায় বাড়ায় ফটুতে অনেক রকম মজা করন যায়। ধরেন একটা ব্যস্ত রাস্তায় আপনে যদি স্লো শাটার স্পিড দিয়া ফটুক তুলেন তাইলে দেখবেন গাড়ি গুলার হেড লাইট আর টেল লাইট একটা লম্বা শাদা আর লম্বা লাল রেখার মতো তৈরি করসে। অনেকটা এইরম:

আবার শাটার স্পিড বাড়ায় দিয়া (ধরেন 1/200 sec) যদি কনো ঝরনার ফটুক তুলেন তাইলে পানি গুলা বরফের লাহান ফিরিজ হয়া গেসে। যেমুন:

তাইলে এই পর্যন্ত আমরা কি শিখলাম? অ্যাপারচার দিয়া আলোর পরিমান কন্ট্রোল করন যাইতাসে আর শাটার স্পিড দিয়ে কন্ট্রোল করা যাচ্ছে এই আলোটা কত সময় ধরে সেনসর/ফ্লিমের উপর পরবে।

কার্টিসিঃ বিডি ইনফো জোন