ওড়ো অবাধে হয়ে অবাধ্য
        অর্জিত হোক যা কিছু অসাধ্য...



এক্সপোজার (Exposure)

ফটোগ্রাফি জীবনের প্রথম এবং শেষ পর্যন্ত এই শব্দটা আপনার অসংখ্যবার শুনতে হবে। তাই আমি মনে করি এটা দিয়ে ফটোগ্রাফির টার্ম শিক্ষা শুরু করা উচিত।

ফটো কি? ফটো জিনিষটা হলো আলোর একটা খেলা। ফ্লিম ক্যামেরার কথা যদি চিন্তা করেন তাহলে, আলো যখন সাবজেক্টের উপর থেকে প্রতিফলিত হয়ে এসে ফ্লিমের ইমালশানের উপর পরে তখন এর উপর আলোক সংবেদী (পুজা বেদী না.. photo sensitive ) একটা বিক্রিয়া হয় আর যেটা তৈরী হয় আমরা সেটাকে বলি ফটো। আর ফ্লিমের আলোর সংস্পর্শে আসা টাকে বলি, “ফ্লিমটা আলোতে এক্সপোজ হলো” ।

ডিজিটাল ক্যামেরায় যেহেতু ফ্লিমের কারবার নাই, তাই এখানে এক্সপোজ হওয়া মানে হলো ভিতরে সেনসরটার উপর আলো পড়া। ডিজিটাল আর ফ্লিম ক্যামেরা কিভাবে কাজ করে সেটা নিয়া অন্যদিন লেখার ইচ্ছা রাখি। এখন এক্সপোজারে ফেরত যাই।

তো সেনসর বা ফ্লিমের উপর আলো পড়াটাকে যদি এক্সপোজার বলি তাহলে এই আলোটাকে কন্ট্রোল করার কায়দাটাকেই আমরা বলতে পারি এক্সপোজার কন্ট্রোল করা । আলো যদি বেশী পরে তাহলে বলা হয় ওভার এক্সপোজ হয়েছে আর যদি কম পরে তাহলে বলা হয় আনডার এক্সপোজ হয়েছে। ছবি ওভার এক্সপোজ হলে সাদা সাদা বেশি লাগে আর আনডার এক্সপোজ হলে আন্ধাকার লাগে।

এক্সপোজার কন্ট্রোল করা হয় তিনটা জিনিষ দিয়া: অ্যাপারচার (Aperture), শাটার স্পিড (Shutter Speed) আর আই.এস.ও (ISO) ।

এর পরের পর্বে আমরা এগুলো নিয়ে আলোচনা করবো।

কার্টিসিঃ বিডি ইনফো জোন