ওড়ো অবাধে হয়ে অবাধ্য
        অর্জিত হোক যা কিছু অসাধ্য...

ফটোগ্রাফীতে পারদর্শিতা অর্জনের জন্য অনেক কিছুই শিখতে হয়, অনেক উপাদান সম্পর্কে সাহিত্যিকের মতো গভীর জ্ঞান অর্জন করতে হয়। বই পড়ে, ওয়েবসাইট থেকে, ভালো ফটোগ্রাফারদের কাজ দেখেও অনেক কিছু শেখার আছে। ফটোগ্রাফীতে ভাল করার কিছু টিপস এখানে আলোচনা করলাম।

নিজের দুর্বল দিক খুজে বের করা

কি কি কাজে আপনি পারদর্শি নন তার একটি তালিকা বানিয়ে নিন। সেই কাজগুলো একে এক রপ্ত করার চেস্টা করুন। একটিতে উন্নতি করলে পরের কাজটি প্রাকটিস করুন।

ছবি তুলে অসন্তুষ্ট হলে

কোন একটি ছবি ভাল না হলে সেটা ত্যাগ করা যাবে না। আরও সময় দিতে হবে ছবিটার পেছনে। ঘুরে ভিরে আরও ভাল ছবি তোলার চেষ্টা করতে হবে।

নিজে নিজে পরীক্ষা চালানো

নিজে নিজে কোন একটি বিষয়ের ছবি কিভাবে ভাল হয় তা সিদ্ধান্ত নেয়া এবং সেভাবে একটি পরিবেশ তৈরী করার চেস্ট করতে হবে।

নতুন জিনিসের অনুসন্ধান করা

সবসময় নতুন কোন বিষয়,প্রকৃতির অনুসন্ধান করতে হবে অপরিচিত সৌন্দর্য আবিষ্কার করতে হবে।

ধর্য্য ধারন করুন এবং সময় নিয়ে ছবি তুলুন

দ্রুততার সাথে ছবি না তুলে একটু সময় নিয়ে কয়েকবার ছবি তোললে ভাল ফলাফল পাওয়া যায়।

সৌন্দর্য খুজে বের করা:

অন্যের কাজ, ম্যাগাজিন ইত্যাদি থেকে ভিন্নধর্মী আইডিয়া মাথায় আসতে পারে। যা ভাল লাগে তা অনুসরণ কর উচিৎ। নকল নয়, জ্ঞান অর্জনের উদ্দেশ্যে এটা করবেন।

সেরা সেরা ছবি থেকে শিক্ষা গ্রহণ:

বিশ্বের সেরা সেরা ফটোগ্রাফাররের কাজের ধারা, নিজস্ব বৈশিষ্ট্যমন্ডিত কাজ কর্ম থেকে জ্ঞানলাভ করা যায়। তারা এত সুন্দর সুন্দর ছবি তুলতে পারলে আমি পারবো না কেন?

বার বার ছবি তোলা:

নিজের ভুলগুলো থেকে সবচেয়ে তারাতারি শিক্ষা নেয়া যায়। তাই বার বার ছবিতুলে ছবির যে অংশ ভাল লাগছে না তা নিজে নিজে যাচাই করে আবার ছবি তুলতে তুলতে একদিন ভাল ফটোগ্রাফার হয়ে যাবেন।

ফটোগ্রাফী ছেড়ে দিবেন না:

আসল কথা হলো,ভাল ফটোগ্রাফার হতে সময় লাগে । কিছুদিন ছবি তুলে ভাল কিছু না করতে পেরে ছেড়ে দিলে কি চলবে? ধর্য সহকারে নিয়মিত অনুশীলনই সফলতার হাতিয়ার।

কার্টিসিঃ বিডি ইনফো জোন