ওড়ো অবাধে হয়ে অবাধ্য
        অর্জিত হোক যা কিছু অসাধ্য...

Canon lance_rk rockyCanon Lens এর গায়ে আমরা বিভিন্ন জিনিস লেখা দেখি। যেমন, EF 40mm f/2.8 STM. আজকে আমরা ক্যানন লেন্সের গায়ে লেখা এই সব সংকেত নিয়ে আলোচনা করবো।

 

 

USM (Ultrasonic Motor)

Ultrasonic Motor (USM) হল Canon লেন্সের মধ্যে অবস্থিত এক ধরনের Auto Focusing Motor. Ultrasonic Motor এর কারণে এই লেন্স গুলোতে অটোফোকাস হয় নিখুঁত, শব্দহীন এবং দ্রুত। USM লেন্সে পাওয়ার খরচ কম হয় যার কারণে ক্যামেরার ব্যাটারি লাইফ বেশী পাওয়া যায়। উল্লেখ্য, লেন্স অপারেট করার জন্য যতটুকু পাওয়ার প্রয়োজন হয় তার সব টুকুই সরবরাহ হয় ক্যামেরা থেকে। এই লেন্স গুলোতে Full Time Manual (FT-M) ফোকাস সাপোর্ট করে অর্থাৎ আপনার লেন্সের AF Focus Option অন করা থাকলেও আপনি লেন্স ব্যারেল ঘুরিয়ে ম্যানুয়াল ফোকাস করতে পারবেন। উল্লেখ্য, আমরা জানি, সাধারণত লেন্সের AF Option অন অর্থাৎ AF-MF সুইচ AF এর দিকে থাকলে ম্যানুয়াল ফোকাস করা যায় না। দুই টাইপের USM আছে, Ring-Type USM and Micro-motor USM. লেন্সের খরচ কমানোর জন্য Micro-motor USM ব্যবহার করা হয়। দাম থেকেই বোঝা যাচ্ছে, Micro-motor USM এর পারফরমেন্স Ring Type USM থেকে কিছুটা কম। সাধারণত Large Aperture & Super Telephoto লেন্স গুলোতে Ring Type USM ব্যবহার করা হয়। অন্যদিকে USM সুবিধা দিয়ে খরচ কমানোর জন্য Micro-motor USM ব্যবহার করা হয়। Ultrasonic Motor (USM) লেন্সের যাত্রা শুরু হয় ১৯৮৭ সাল থেকে।
কিছু পুরানো USM লেন্সের গায়ে Gold Ring থাকে এবং লেন্স ব্যারেলে Gold Color দিয়ে “Ultrasonic” কথাটা লেখা থাকে। অন্যদিকে যেসব L-Lens এ USM থাকে তাদের গায়ে Gold Ring এর পরিবর্তে Red Ring থাকে এবং Red Color দিয়ে “Ultrasonic” কথাটা লেখা হয়।
STM (Stepping Motor)

Stepping Motor (STM) হল Canon লেন্সের মধ্যে অবস্থিত এক ধরনের Auto Focusing Motor. Canon ২০১২ সালে প্রথম Stepping Motor (STM) এর ঘোষণা দেয়। ভিডিও তে Smooth & Quiet Auto Focus এর লক্ষেই এই লেন্সের আবির্ভাব (মনে রাখবেন, এই ক্ষেত্রে আপনার বডিতেও ভিডিও অটোফোকাস ফিচার থাকতে হবে)। অর্থাৎ Video তে Auto Focus Supported Body’র জন্য (e.g. Canon 650D, 700D etc.) STM লেন্স খুব গুরুত্বপূর্ণ। USM এর মতো STM-ও দুই টাইপের হয়। Gear-Type STM এবং Lead-Screw Type STM. প্রতিটা STM Lens এর সামনে STM কথাটা লেখা থাকে। যেমন, Canon Lens EF 40mm 1:2.8 STM. এই লেন্সে Gear-Type STM ব্যবহার করা হয়েছে যার কারণে লেন্সটি খুব হাল্কা এবং ছোট। অন্যদিকে EF-S 18-135mm f/3.5-5.6 IS STM লেন্সে ব্যবহার হয়েছে Lead-Screw Type STM যার কারণে এই লেন্সে অটো ফোকাসিংটা আরও নিখুঁত হয়। অর্থাৎ Gear-Type STM থেকে Lead-Screw Type STM বেশী ভালো।
একটা কথা বলে রাখি, ক্যাননের অটোফোকাসিং মোটর থাকে লেন্সের মধ্যে, বডিতে নয়। অন্যদিকে, নিকনের ক্ষেত্রে কিছু কিছু বডিতে অটোফোকাসিং মোটর থাকে আবার কিছু কিছু বডিতে থাকে না। নিকনের যে বডিতে অটোফোকাসিং মোটর নাই তাদের জন্য অটোফোকাসিং মোটর সহ লেন্স কিনতে হয় (যদি আপনি অটোফোকাসিং ফিচারটা চান)
DO (Diffractive optics)

Canon তার কিছু লেন্সে Diffractive Optics (DO) ব্যবহার করেছে High Performance এর জন্য, এগুলোর Performance High হওয়াও সত্ত্বেও Traditional Lens থেকে আকারে অনেক ছোট। এগুলো খুবই expensive লেন্স। এই লেন্স গুলোর মধ্যে একটি হল EF 70–300 mm f/4.5–5.6 DO IS USM যা কিনা গতানুগতিক EF 70–300mm f/4–5.6 IS USM লেন্স থেকে ২৮ ভাগ ছোট।

 

EF (EF Lens Mount)

EF মানে হল Electro-Focus. যাত্রা শুরু ১৯৮৭ সালে। Canon EOS Family’র জন্য এটা একটা standard lens mount. অর্থাৎ EOS Family’র সব ক্যামেরাতেই এই লেন্স ব্যবহার করা যায়। এই লেন্সের ভিতরে অবস্থিত ইলেক্ট্রিক মোটর দিয়েই Auto Focus পরিচালিত হয়। উল্লেখ্য, ক্যাননের ফোকাস মোটর থাকে লেন্সের মধ্যে, বডিতে না। এই লেন্স চেনার উপায় হল এই লেন্সের গায়ে raised round red mark থাকে।

EF-S (EF-S Lens Mount)

EF-S এর S এসেছে “Small Image Circle” থেকে। অন্যদিকে EF-S লেন্স এসেছে EF লেন্স থেকেই, ২০০৩ সালে যার যাত্রা শুরু এবং এটা শুধু মাত্র APS-C Sensor (Cropped Sensor) Camera’র জন্যই তৈরি। খুব গুরুত্ব পূর্ণ একটা বিষয় হল, EF লেন্স গুলো EF (Full Frame Camera) এবং EF-S Body (Cropped Frame Camera) তে সাপোর্ট করে কিন্তু EF-S লেন্স শুধুই EF-S Body’র জন্য। এই লেন্স চেনার উপায় হল এই লেন্সের গায়ে square white mark থাকে।

 

EF-M (EF-M Lens Mount)

EF-M এর M এসেছে “Mirror-less” থেকে। ২০১২ সালের শেষের দিকে এই লেন্সের আবির্ভাব। এই লেন্স শুধুমাত্র Mirror-less Interchangeable-lens Camera’র জন্য তৈরি। Mount Adapter এর মাধ্যমে EF এবং EF-S লেন্স গুলো EF-M Body তে ব্যবহার করা যায়। এখন পর্যন্ত মাত্র চারটা EF-M লেন্স মার্কেটে এসেছে। এগুলোর সব গুলোতেই Stepping Motor (STM) আছে।

 

f (Focal Length)

লেন্সের গায়ে লেখা f দ্বারা আমরা অনেকেই Aperture কে বুঝে থাকি (যেমন EF 40mm f/2.8 STM)। কিন্তু আসলে f মানে হল Focal Length আর সেই Focal Length কে ঐ লেন্সের Lowest Aperture Value (এই ক্ষেত্রে 2.8) দিয়ে ভাগ করে যে ভ্যালুটা পাওয়া যাবে সেইটাই হল ঐ লেন্সের Maximum Aperture Opening. অর্থাৎ উদাহরণের লেন্সের Maximum Aperture Opening হবে f/2.8 = 40/2.8 = 14.28
L (Luxury)

এইলেন্স গুলোতে Red Ring থাকে এবং প্রতিটা লেন্সের গায়ে L লেখা থাকে। L মানেহল Luxury. এগুলোর দাম অনেক বেশী। এই লেন্স গুলোতে Wide Maximum Aperture থাকে। দাম বেশী হবার এইটাও একটা প্রধান কারণ। এগুলোর সাথে high quality USM থাকে যার কারণে ফোকাস হয় খুব দ্রুত এবং নিখুঁত।
IS (Image Stabilizer)

Low Light Environment এ Slow Shutter Speed দিয়ে Tripod ছাড়া ছবি তুলতে গেলে ক্যামেরা শেক হবে এইটাই স্বাভাবিক। অন্যদিকে Lens এর Focal Length যদি বেশী হয় অথবা আপনার লেন্সটি যদি Telephoto Lens হয়ে থাকে তাহলেও সামান্য ক্যামেরা শেকের কারণে আপানার ছবি ব্লার হয়ে যেতে পারে। কিন্তু এই সব ক্ষেত্রে আপনার লেন্সে যদি Image Stabilizer থাকে তাহলে আপনার ছবি ব্লার হবার সম্ভাবনা কম থাকে। ক্যামেরা শেক থেকে রক্ষা করার জন্যই ক্যানন তার লেন্সের মধ্যে Image Stabilizer Technology ব্যবহার করে। আর এই Technology’র জন্য দরকার হয় Miniature Sensors, High-Speed Microcomputer এবং Special Stabilizing Lens Group. এই সব কিছুই থাকে ক্যানন লেন্সের মধ্যে। Miniature Sensor’র কাজ হল Vibration Analyze করা এবং এই Vibration কে দূর করে Special Stabilizing Lens Group. এর ফলে আপনার ছবি যথেষ্ট Sharp হয়। এই Image Stabilizer এর মধ্যেও High Quality / Low Quality আছে। লেন্সের ধরন অনুযায়ী Image Stabilizer ব্যবহার করা হয়। -সংগৃহীত