ওড়ো অবাধে হয়ে অবাধ্য
        অর্জিত হোক যা কিছু অসাধ্য...

আপনার ডিএসএলআর ক্যামেরার ব্যাটারীর চার্জিং ক্ষমতা বৃদ্ধি করতে পারবেন যদি নিচের এই চারটি বিষয় আপনার জানা থাকে ।

 

002

১. রিভিউ অফ রাখুন
আপনি আপনার ক্যামেরা দিয়ে ছবি উঠানোর সময় লাইভ ভিউ এবং বিল্ট ইন ফ্লাস ব্যবহার থেকে বিরত থাকুন। লাইভ ভিউ ব্যবহারের সেন্সরের উপর প্রভাব পরে অন্যদিকে অতিরিক্ত ব্যাটারী খরচ হয়। অনেক সময় আমরা ক্যামেরা দিয়ে ছবি উঠানোর পর ছবিটাকে স্কিনে ক্ষণিক সময় দেখতে পাই । এই ইমেজ রিভিউ অপশন বন্ধ রেখে ব্যাটারী চার্জ দীর্ঘস্থায়ী করতে পারি।

 

 

003

২. অটো পাওয়ার অফ
দিয়ে ছবি উঠানোর পর অনেকে ক্যামেরা অফ করতে ভুলে যাই । আপনার ক্যামেরায় যদি অটো পাওয়ার অফ অপশনের টাইম সর্বনিম্ন থাকে তবে ক্যামেরা স্বয়ংক্রিয় ভাবে বন্ধ হবে এবং পাওয়ার সেভিং মোড চালু থাকবে ।আপনি যদি আবার চালু করতে চান তাহলে সাটার রিলিজ বাটনে হার্ফ প্রেস করার সাথে সাথে ক্যামেরা পূর্বের অবস্থায় ফিরে আসবে। এভাবে প্রচুর পরিমান ব্যাটারী সঞ্চয় করা সম্ভর।

 

 

005

৩. বিফ অফ রাখা
ক্যামেরার বাটন প্রেস করার সময় অথবা ক্যামেরার অপশন ব্যবহার করার সময় যে সাউন্ড (বিফ) শুনতে পাই  সেটি বন্ধ রাখা। এই সাউন্ড আসলে কোন কাজে লাগে না । বিফ অফ রেখে ব্যাটারীর চার্জ রক্ষা করতে পারি।

 

 

 

 

004

৪. এলসিডি স্ক্রিনের আলো
অনেকে মনে করেন যে, এলসিডি স্ক্রিনের আলো কমিয়ে দিলে ব্যাটারীর চার্জ দীর্ঘ স্থায়ী হয়। কথা সত্য কিন্তু কিছু সমস্যা আছে ক্যামেরার ক্ষেত্রে । কিছু ছবি উঠানোর সময় এলসিডি স্ক্রিনের আলো কমিয়ে নিয়ে ছবি তোলা ভাল তবে সব সময় নয়। এক্ষেত্রে সর্তকতা অবলম্বন করতে হবে কারন স্ক্রিনের আলো কমিয়ে নিল এলসিডি স্ক্রিনে ছবি অন্ধকার (আলো সল্পতা) মনে হবে  ফলে সঠিক কম্পোজে ছবি উঠানো সম্ভব নয় ।

RAW ফরমেট, দীর্ঘ শাটার স্পীড এবং ভিডিও ধারন করার সময় আলো না কমাই শ্রেয়। দীর্ঘদিন ক্যামেরা ব্যবহার করলে এ ব্যাপারে সঠিক ভাবে সম্ভব।