ওড়ো অবাধে হয়ে অবাধ্য
        অর্জিত হোক যা কিছু অসাধ্য...

আমাদের ফেসবুক পেজে ও অন্যান্য ভাবে অনেক রিকুয়েস্ট পেয়েছি ওয়েবসাইটে লেন্সের রিভিউ দেয়ার জন্য।কিছুদিন আগে আমরা Canon 650D এর রিভিউ প্রকাশ করি।অাজ তাই একটি লেন্সের রিভিউ দেয়ার চেষ্টা করব।আর সেই লেন্সটি হল ক্যানন ৫০মিমি ১.৮ প্রাইম লেন্স।চলুন শুরু করা যাক।

wpid-img_9653_20141109183513035.jpg

কিছু সাধারন স্পেসিফিকেশন: •ফোকাল লেন্থ ফিক্সড্ এবং তা 50mm.. •EF লেন্স হওয়ায় APS-C sensor এ 50mm ফোকাল লেন্থ 75-80mm হিসেবে কাজ করে। •লেন্সে এপারচার ব্লেডের সংখ্যা ৫টি। •ফিল্টার সাইজ 52mm.. •মিনিমাম ফোকাস ডিসটেন্ট .45m..অর্থাৎ সর্বনিম্ন .45 মিটার দূরত্বের সাবজেক্টকে ফোকাস করতে পারে। তাছাড়া লেন্সটি অনেক হালকা।মাত্র ১৩০গ্রাম।লেন্সে বাটন বলতে জাস্ট ফোকাস অপশন অটো বা মেনুয়াল ঠিক করার বাটন।তাছাড়া আর কোনো বাটন নেই। মেনুয়াল ফোকাস রিং অনেক সুইফট্ মনে হয়েছে আমার কাছে।

এখন বলব লেন্সটার পারর্ফরমেন্স এবং এর স্পেসাল ভালো দিকগুলো সম্পর্কে.. পোট্রেট আর লো-লাইট ফটোগ্রাফির জন্য কম দামে বেস্ট লেন্স হল Canon 50mm prime লেন্সটি।লেন্সটির বড় এপারচার আর ফিক্সড্ ফোকাল লেন্থ এর প্রধান কারন।লেন্সটিতে রয়েছে 1.8 f-stop নাম্বারের সর্বোচ্চ এপারচার।অনেকের এপারচারের f-stop নাম্বার নিয়ে কনফিউশন থাকতে পারে।সেটি দূর করার জন্য নিচের ছবিটি দিলাম..দেখুন একবার..

wpid-aperture_scale.jpg

তো বুঝতেই পারছেন কম স্টপ নাম্বার মানে বড় এপারচার।50mm প্রাইম লেন্স ছাড়াও সব প্রাইম লেন্সেই এই বড় এপারচার ব্যবহার করা হয়ে থাকে। আর এই বড় এপারচারের কারনে লো-লাইট ফটোগ্রাফির জন্য বেস্ট লেন্স হল প্রাইম লেন্স।অার ফিক্সড্ ফোকাল লেন্থ হওয়ার ইমেজ কোয়ালিটিও অনেক বেটার লেন্সটির।অামরা যেসব লেন্স ব্যবহার করি সেখানে দেখা যায় ফোকাল লেন্থ এর সাথে এপারচার চেন্জ হয়।লেন্সের এই কম্বিনেশন ঠিক রাখতে গিয়ে ইমেজ কোয়ালিটিও অনেক কমে যায়।কিন্তু 50mm প্রাইম লেন্সের ফোকাল লেন্থ হল ফিক্সড্।৫০মিমি।যার ফলে ইমেজ কোয়ালিটি অনেকগুনে বেটার।

IMG_9658_20141109183220754

এবার অন্য একটি দিকে অাসি। লেন্সটির এপারচার বড় হওয়ার আর একটি সুবিধা বলি।বেশির ভাগ মানুষই চান কারো পোট্রেট তুললে বা কোনো কিছুর ছবি তুললে যেন ব্যাকগ্রাউন্ড অনেক ভালো ভাবে ব্লার হয়ে যায়।যদিও বা ফটোগ্রাফিতে ব্যাকগ্রাউন্ড ব্লার হয়ে যাওয়া মানেই ভালো ফটোগ্রাফি নয়।তারপরো অনেক ক্ষেত্রেই তা গুরুত্বপূর্ণ। প্রাইম লেন্সে সেই সুবিধাটা অনেক ভালো পাওয়া সম্ভব।এপারচার যত বড় হবে ব্যাকগ্রাউন্ড তত বেশি ব্লার করা সম্ভব হবে।

অর্থাৎ লো লাইট ফটোগ্রাফি আর পোট্রেট ফটোগ্রাফির জন্য কম বাজেটে অসাধারন একটি লেন্স Canon 50mm f-1.8 prime..লেন্সটির বর্তমান বাজার মূল্য ৭৮০০টাকা।আপনিও কিনে নিতে পারেন লেন্সটি। সবাই ভালো থাকবেন।ভবিষ্যতেও আরো লেন্স এর রিভিউ নিয়ে হাজির হব আপনাদের সামনে।ধন্যবাদ